What is the bounce rate? How to reduce bounce rate?



হ্যালো বন্ধুরা! TechUpdate 24 ব্লগে আপনাকে স্বাগতম । সুতরাং আজকের নিবন্ধে, আমরা বাংলাতে বাউন্স রেট কি তা জানবো সম্পর্কে কথা বলতে যাচ্ছি । সর্বোপরি এই বাউন্স রেটের অর্থ কী? এছাড়াও আমরা কীভাবে পুরো বিশদে এই বাউন্স রেটকে হ্রাস করতে পারি তা জানব । সুতরাং এই নিবন্ধে থাকুন এবং সম্পূর্ণ বিবরণে আরও জানুন।

মানুষ বাউন্স রেট, বাউন্স রেট, বাউন্স রেট শব্দটি দ্বারা সমস্যায় পড়েছে। এই বাউন্স রেট প্রায় সমস্ত বিভিন্ন খাতে ব্যবহৃত হয়। তবে এখনই আমরা ইন্টারনেটের জগতের কথা বলছি। কারণ আমরা সকলেই কেবল ইন্টারনেট ওয়েবে কাজ করছি। এবং এমন পরিস্থিতিতে আমাদের সকলকে এই বাউন্স রেটের ঝামেলা সহ্য করতে হবে।


বাউন্স রেট কত?

আপনি যদি ব্লগিং করছেন তবে আপনি অবশ্যই এই বাউন্স রেটের কথা শুনেছেন। সুতরাং লোকেরা আমাকে জিজ্ঞাসা করতে থাকে যে বাউন্স রেট ( হিন্দিতে বাউন্স রেট কী )। সুতরাং উত্তরটি খুব সহজ এবং খুব কঠিন।

আমরা একটি সাধারণ ভাষায় বাউন্স রেট নির্ধারণ করতে পারি। সুতরাং আমি আপনাকে বলি যে কোনও ব্যবহারকারী ইন্টারনেটের কোনও ওয়েবসাইটের পৃষ্ঠাতে কতবার পরিদর্শন করেছেন তার গাণিতিক অ্যাকাউন্ট রয়েছে। এবং এটি গণনা করার পরে, আমরা এটি শতাংশে (%) দেখতে পাচ্ছি।

আপনি যদি একই ভাষায় কথা বলেন, তবে নির্দিষ্ট ওয়েবসাইটের দর্শনার্থীরা যারা ওয়েবসাইটের যে কোনও একটি পৃষ্ঠায় আসে এবং একই পৃষ্ঠা থেকে ফিরে আসে। আমরা এটিকে বাউন্স রেট হিসাবে জানি।

বাউন্স রেট কেন বেশি?

আমি আপনাকে সবচেয়ে সহজ উপায়ে বলতে যাচ্ছি যে সর্বোপরি কীভাবে আমাদের ওয়েবসাইটের বাউন্স রেট বৃদ্ধি পাচ্ছে ? সুতরাং উত্তরটি হ'ল যখন আপনার ওয়েবসাইটের একটি পৃষ্ঠায় কোনও দর্শক আপনার ওয়েবসাইটের অন্য পৃষ্ঠায় না গিয়ে একই পৃষ্ঠা থেকে ফিরে যায়, তখন এটি উচ্চ বাউন্স রেট বৃদ্ধিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুতরাং আপনাকে সর্বদা মনোযোগ দিতে হবে যে আপনি এমন একটি লিখন লিখেছেন যাতে কোনও ব্যবহারকারী আপনার পৃষ্ঠায় আসার পরে সেগুলিও আপনার ওয়েবসাইটের অন্য পৃষ্ঠায় যায়।

সেফ বাউন্স রেটটি কী হওয়া উচিত?

আমি আপনাকে আগেই বলেছি, আমরা বাউন্স রেট 1% থেকে 100% পর্যন্ত পরিমাপ করি। সুতরাং, এখন সমস্ত নতুন ব্লগাররা ভাবতে শুরু করে যে আমাদের ওয়েবসাইটের গড় বাউন্স রেটটি কী হওয়া উচিত? সুতরাং নীচে, আমি আপনাকে বিস্তারিতভাবে এটি ব্যাখ্যা করার চেষ্টা করেছি।

সাইট বিভাগবহিষ্কারের হার
সামগ্রী ওয়েবসাইট40-60%
লিড উত্পন্ন ওয়েবসাইট30-50%
ব্লগ55-75%
খুচরা ওয়েবসাইট20-40%
পরিষেবাগুলি ওয়েবসাইট সরবরাহ করে10-30%
ল্যান্ডিং পেজ70-90%
সামগ্রী ওয়েবসাইট - আপনার যদি একটি সামগ্রী ব্লগ থাকে তবে কোনও সামগ্রী ব্লগের গড় বাউন্স রেট প্রায় 40% থেকে 60% এর কাছাকাছি। সর্বাধিক ব্লগ জরিপ দ্বারা এই চিত্রটি বের করা হয়েছে।

লিড জেনারেট ওয়েবসাইটগুলি - আপনি যদি শীর্ষস্থানীয় জেনারেশন ওয়েবসাইট পরিচালনা করেন তবে আপনার ওয়েবসাইটের গড় বাউন্স রেট প্রায় 30% থেকে 50% এর কাছাকাছি।

ব্লগস - যদি আমরা ব্লগ সম্পর্কে কথা বলি তবে আমরা বহু ধরণের ব্লগ পরিচালনা করি। আছেমত ব্লগের অনেক ধরনের ব্লগিং, ডিজিট্যাল বিপণন, চলচ্চিত্র নিরীক্ষণ ইত্যাদি সুতরাং এখানে বাউন্স রেট 55% থেকে 75% | পর্যন্ত ব্লগের গড় রয়েছে

খুচরা ওয়েবসাইটগুলি - এখন আমরা খুচরা ওয়েবসাইট সম্পর্কে জানি। সুতরাং, এই জাতীয় ওয়েবসাইটগুলিতে অনেকগুলি পণ্য রয়েছে। তাই লোকেরা 1 টি পণ্য পাশাপাশি অন্য পণ্যগুলিকেও দেখে। এই কারণেই এই খুচরা ওয়েবসাইটগুলি বা ওউকমার্স ওয়েবসাইটগুলির গড় বাউন্স রেট 20% থেকে 40% এর মধ্যে।

পরিষেবাদি ওয়েবসাইটগুলি সরবরাহ করে - এটি এমন ওয়েবসাইট যা মানুষের পরিষেবা সরবরাহ করে। আজকের মতো, ব্লগিং সেক্টরে, আজকাল এসইও সরঞ্জাম সরবরাহকারীরা প্রচুর। সুতরাং শুধুমাত্র এই জাতীয় ওয়েবসাইটগুলি পরিষেবা সরবরাহ করে। সুতরাং এই ওয়েবসাইটগুলির গড় বাউন্স রেট 10% থেকে 30% অবধি।

ল্যান্ডিং পৃষ্ঠা - ল্যান্ডিং পৃষ্ঠাগুলি যা ডিজিটাল বিপণনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং গুরুত্বপূর্ণ অংশ। সুতরাং অবতরণ পৃষ্ঠায় সর্বাধিক ট্র্যাফিক বিজ্ঞাপনের মাধ্যমে, অর্থাৎ সামাজিক ট্র্যাফিক। সুতরাং, এই অবতরণ পৃষ্ঠাগুলির গড় বাউন্স রেট প্রায় 70% থেকে 90% পর্যন্ত।

বাউন্স রেট = এসইও এফেক্ট

এখন আসুন এই বাউন্স রেটটি সিওতে কী প্রভাব ফেলবে সে সম্পর্কে আলোচনা করা যাক? সুতরাং আমি আপনাকে বলি যে যে কোনও ওয়েবসাইট বা ওয়েব পৃষ্ঠাকে র‌্যাঙ্ক করতে কোনও সার্চ ইঞ্জিনের সামনে সেই ওয়েবসাইটের বাউন রেটের পরিসংখ্যানগুলি খুব সহায়ক হিসাবে প্রমাণিত।

আপনার ব্লগ বা ওয়েবসাইটের বাউন্স খুব বেশি হলে একই। গুগলের মতো সার্চ ইঞ্জিনে তাদের অ্যালগোরিদমগুলি স্বয়ংক্রিয়ভাবে সেই ওয়েবসাইটটির র‌্যাঙ্কিং ফেলে দেয়। কারণ গুগলের অনেক অ্যালগরিদম অনুসারে, র‌্যাঙ্কিংয়ের জন্য গড়ে বাউন্স রেট প্রয়োজন।

আপনি যদি নিজের ওয়েবসাইট বা অন্য কারোর এসইও করছেন। সুতরাং এইভাবে, আপনার পক্ষে আপনার ওয়েবসাইটের প্রথম গড় গড় বাউন্স করা খুব গুরুত্বপূর্ণ । সুতরাং আপনি যদি নিজের ওয়েবসাইটের র‌্যাঙ্কিং উন্নত করতে চান তবে বাউন্স রেট নিয়ন্ত্রণ করুন।

বাউন্স রেট কীভাবে হ্রাস করবেন?

অনেকেই একই জিনিসটি খুঁজে পান যে বাউন্স রেট কাম কাইসে কার ? সুতরাং আমরা আমাদের নিজস্ব ওয়েবসাইট বা ব্লগের সাথে কথা বলি বাউন্স রেট হ্রাস এইভাবেই আপনি বাউন্স রেটগুলি হ্রাস করতে পারবেন ?

এমন পরিস্থিতিতে আমি নীচে আপনার জন্য কিছু ভাল কৌশল দিয়েছি, যা আপনি আপনার ব্লগে আবেদন করে বাউন্স রেট হ্রাস করতে পারবেন। সুতরাং নীচের সমস্ত পদক্ষেপ অনুসরণ করুন।

1. ওয়েবসাইট লোডিং গতি উন্নত

আপনি কি জানেন যে সাম্প্রতিক সময়ে গুগলের মতো সার্চ ইঞ্জিনগুলিতে আরও বেশি প্রতিযোগিতা হয়েছে। এবং এমন পরিস্থিতিতে গুগল একই ওয়েবসাইটটিকে শীর্ষ দশে রাখতে পছন্দ করে, যার লোডিংয়ের গতি আরও ভাল। সুতরাং এক্ষেত্রে গতি বাউন্স হারেও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

যেহেতু কোনও ব্যবহারকারী কোনও ওয়েব পৃষ্ঠায় আসে এবং সেই ওয়েবসাইটটি লোড করতে আরও বেশি সময় নেয়, তারপরে সেই ব্যবহারকারী দ্রুত সেই পৃষ্ঠাটি থেকে ফিরে যায় goes যার কারণে সেই ওয়েবসাইটের বাউন্স রেট উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। সুতরাং আপনাকে প্রথমে আপনার ওয়েবসাইটের গতি উন্নত করতে হবে।

২. ওয়েব পৃষ্ঠা বিন্যাস (নকশা)

দ্বিতীয় বড় বিষয়টি হচ্ছে বাউন্সের হার হ্রাস করা, ওয়েবসাইটটির ইউজার ইন্টারফেস অর্থাত্ ওয়েব পৃষ্ঠা বিন্যাসটি সঠিক হওয়া উচিত। আপনি প্রায়শই দেখেছেন যে অনেকগুলি ওয়েবসাইট রয়েছে যার দর্শনার্থীরা পৃষ্ঠার বিন্যাস পছন্দ করেন না। এবং যে ব্যবহারকারী আবার ফিরে যায়। এমন পরিস্থিতিতে আপনাকে একটি নীট এবং ক্লিন পৃষ্ঠা ডিজাইন তৈরি করতে হবে

৩.মানের সামগ্রী

এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হ'ল সর্বোপরি, ব্যবহারকারী কেন আপনার ওয়েবসাইটে দীর্ঘ সময় ধরে থাকবে? সুতরাং আপনি যদি আপনার ওয়েবসাইটে মানসম্পন্ন সামগ্রী / নিবন্ধ সরবরাহ করেন তবে ব্যবহারকারী আপনার ওয়েবসাইটে আরও বেশি সময় ব্যয় করবেন। যাতে গড় সময়কাল ভাল হয়। সুতরাং আপনাকে আপনার ওয়েবসাইটে সেরা মানের সামগ্রী সরবরাহ করতে হবে।

4. অভ্যন্তরীণ সংযোগ

আপনি যদি নিজের ওয়েবসাইটের বাউন্স রেটকে গড় হিসাবে নিরাপদ জায়গায় রাখতে চান তবে আপনার ওয়েবসাইটে অভ্যন্তরীণ লিঙ্কিং করুন। এই পদ্ধতির কারণে, আপনার বাউন্সের হার কম। কারণ যে কোনও ব্যক্তি আপনার ওয়েবসাইটে আসে এবং অভ্যন্তরীণ লিঙ্কে ক্লিক করা আপনার ওয়েবসাইটের বাউন্স রেটকে হ্রাস করে। সুতরাং আপনার অবশ্যই এই পদ্ধতিটি ব্যবহার করা উচিত।

৫. প্রতিক্রিয়াশীল ওয়েব পৃষ্ঠা (মোবাইল বন্ধুত্বপূর্ণ)

এখন আমি আপনাকে বলি যে গুগল ইতিমধ্যে স্পষ্টভাবে জানিয়েছে যে আপনার ওয়েবসাইটটি যদি প্রতিক্রিয়াশীল অর্থাৎ মোবাইল বন্ধুত্বপূর্ণ হয় তবে আপনি দ্রুত শীর্ষ 10 এ র‌্যাঙ্ক করতে সক্ষম হবেন। সুতরাং একটি মোবাইল বন্ধুত্বপূর্ণ ওয়েব পৃষ্ঠা থাকার ফলে, ওয়েবসাইটের বাউন্স রেটও হ্রাস পেয়েছে।



Post a Comment

0 Comments