Difference In Website And Web Application Bangla



ওয়েবসাইট কি সেটা আমি আগের ভিডিওগুলোতেই এক্সপ্লেইন করেছি। তাই দ্বিতীয়বার রিপিট করে আপনাদের সময় নষ্ট করার কোন মানে হয় না। যারা আমার পোষ্ট এবং ভিডিওগুলো ভালোভাবে লক্ষ্য করেছেন, তারা দেখে থাকবেন যে আমি বেশিরভাগ যায়গায় ওয়েবসাইট ডেভলমেন্টের বদলে ওয়েব অ্যাপ্লিকেশন ডেভলপন্ট শব্দটা ইউজ করেছি। এখন ওয়েব অ্যাপ্লিকেশন বিষয়টা কি?

মুলত সকল ওয়েব অ্যাপ্লিকেশনই এক ধরনের ওয়েবসাইট। তবে একটা নরমাল ওয়েবসাইট আর একটি ওয়েব অ্যাপ্লিকেশনের মাঝে কিছু difference আছে। আমি এক্সাম্পেল দিয়ে বোঝাচ্ছি তাহলে বিষয়গুলো আপনাদের কাছে আরো বেশি ক্লিয়ার হবে।

স্ক্রিনে দৈনিক প্রথম আলোর ওয়েবসাইট দেখতে পাচ্ছেন। প্রথম আলো বা যেকোন নিউজপেপারের ওয়েবসাইট যদি আপনি ওপেন করেন তাহলে সেখানে যে কন্টেন্টগুলো আপনি দেখতে পারবেন সেগুলো কিন্তু ওই ওয়েবসাইটের এডমিনরা সিলেক্ট করে দিয়ে‌‌‌ছেন। মানে প্রথম আলো ওয়েবসাইটে যে নিউজগুলো আপনারা দেখেন সেগুলো কিন্তু প্রথম আলো পত্রিকার যে নিউজ এডিটররা আছেন তারা সেট করে দিয়েছেন। এই ওয়েবসাইটের কোন যায়গায় কোন নিউজ বা ছবি থাকবে এগুলোর কন্ট্রোল কিন্তু সম্পূর্ন তাদের হাতে।

কিন্তু আপনি যদি ফেসবুকের কথা চিন্তা করেন। ফেসবুকের নিউজ ফিডে আপনারা যে পোষ্টগুলো দেখতে পান সেগুলো কিন্তু ফেসবুকে যারা চাকরি করেন তারা সিলেক্ট করে দেননি। বরং আপনার নিউজ ফিডে আপনি যাদের friend হিসেবে অ্যাড করেছেন বা আপনি যেসব পেজে লাইক করেছেন শুধুমাত্র তাদের দেয়া পোষ্টগুলোই আসে। তাই না? এটাই হচ্ছে ওয়েব অ্যাপ্লিকেশন।

এক কথায় বলতে গেলে যেসব ওয়েবসাইটের কন্টেন্ট তার ইউজারের Interaction এর উপর নির্ভর করে সেগুলোকেই ওয়েব অ্যাপ্লিকেশন বলা হয়।

প্রথম আলো ওয়েবসাইটের কন্টেন্ট কিন্তু আপনার Interaction এর উপর নির্ভর করে না। এজন্য প্রথম আলো হচ্ছে একটা নরমাল ওয়েবসাইট। কিন্তু ফেসবুকের কন্টেন্ট কিন্তু আপনার Interaction এর উপর নির্ভর করে। এজন্য এটা হচ্ছে ওয়েব অ্যাপ্লিকেশন।

নিউজ ফিডে যে শুধু আপনার ফ্রেন্ডদের পোষ্ট আসবে এখানেই কিন্তু শেষ নয়। এইযে পোষ্টগুলোর মধ্যে কোনটা আগে আসবে কোনটা পরে সেগুলোও কিন্তু ঠিক হয় আপনার এক্টিভিটির ওপর। অর্থাৎ আপনি ফেসবুকে যাদের সাথে সবথেকে কথা বলেন, বা যাদের পোষ্টে আপনি সবচেয়ে বেশি লাইক, কমেন্ট করেন। মুলকথা যাদের সাথে আপনি সবথেকে বেশি Interaction রাখেন তাদের পোষ্টগুলোই কিন্তু আপনি সবথেকে বেশি দেখে থাকেন।

সো যেসব ওয়েবসাইট মুলত আপনার থেকে ডেটা নিয়ে, সেগুলো অ্যানালাইজ করে এবং তারপরে আপনার সামনে আপনি যেগুলো দেখতে চান সেইসব কন্টেন্ট তুলে ধরে সেগুলোকেই মুলত ওয়েব অ্যাপ্লিকেশন বলা হয়। লাইক ইউটিউব, ওয়ার্ডপ্রেস, জুমলা। এগুলোও কিন্তু এক একটা ওয়েব অ্যাপ্লিকেশন।

আমি আপনাদের ওয়েব অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট শেখানোর কথা বলেছি। কারণ আপনার যদি ওয়েব অ্যাপ্লিকেশন ডেভলপ করতে পারেন, দেন ওয়েবসাইট এমনিই বানাতে পারবেন। ইভেন এমন ওয়েব অ্যাপ্লিকেশনও তৈরী করা সম্ভব যেটা নিজে থেকে অটোমেটাকালি ওয়েবসাইট তৈরী করতে পারে। যেমন ওয়ার্ডপ্রেস করে থাকে।

যাইহোক আশাকরি বুঝতে পেরেছেন ওয়েবসাইট আর ওয়েব অ্যাপ্লিকেশনের পার্থক্য কি?  যদি কোন প্রশ্ন থাকে তবে অবশ্যই গ্রুপে পোষ্ট করে জানাবেন।

আজকের ভিডিও এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।



Post a Comment

0 Comments