What is Static & Dynamic Website Bangla

ওয়েবসাইট মুলত দুই ধরনের। একটি হচ্ছে স্ট্যাটিক ওয়েবসাইট, আর সেকেন্ডটি হলো ডায়নামিক ওয়েবসাইট। এখন এই দুটির মধ্যে পার্থক্য কি।

ধরুন আপনি কিছু এইচটিএমএল টেমপ্লেট তৈরী করলেন। লাইক স্ক্রিনে একটি এইচটিএমএল টেমপ্লেট দেখতে পারছেন।

এই যে ওয়েবপেজটি আছে সেগুলোর কন্টেন্ট অর্থাৎ টেক্সট বা ছবি বা ডিজাইন যদি চেঞ্জ করতে হয় তাহলে কিন্তু আপনাকে এই ওয়েব পেজের যে এইচটিএমএল কোড আছে সেগুলো এডিট করতে হবে। অর্থাৎ আপনাকে কোডিং জানতেই হবে নাহলে এই ওয়েবপেজটি এডিট করা পসিবল না। আবার এই ওয়েবসাইটিও কিন্তু কোন লেখা বা ছবি নিজে থেকে তৈরী করে দেখাবে না। যেমন এখানে যে লেখাটি দেখতে পাচ্ছেন Welcome to the world of polo, এটা কিন্তু যে এই ওয়েবপেজটি তৈরী করেছে সে লিখে দিয়েছে। আপনি কোডে যা লিখবেন তাই show করবে। এখানে যেরকম h2 ট্যাগের মাঝে যা লেখা আছে সেটাই সো করছে। এটা হচ্ছে একটি স্ট্যাটিক ওয়েবসাইট।

কিন্তু ডায়নামিক ওয়েবসাইট হচ্ছে সেগুলো যেসব ওয়েবসাইট ডেভলপার যা লিখে দিয়েছে তারপরেও বিভিন্ন প্রসেসের পর আপনাকে একটি আউটপুট দেখায়।

রিয়েল লাইফের সাথে compare করলে চালকে কে ধরতে পারেন। যেমন আপনার বাবা যখন বাজার থেকে চাল কিনে নিয়ে এসে কোন পাত্রে রাখে আপনি কিন্তু সেটাকে চাল হিসেবেই দেখছেন। এটা হচ্ছে স্ট্যাটিক ওয়েবসাইট। কিন্তু ঘটনাটা যদি অন্য অ্যাঙ্গেল থেকে দেখেন যে আপনার বাবা চাল কিনে নিয়ে আসল, তারপর সেটা আপনার মা রান্না করল, তারপর আপনাকে দিল তখন কিন্তু আপনি ভাত দেখতে পাচ্ছেন। চাল না। অর্থাৎ দোকানদার দিল চাল, কিন্তু একটা প্রসেসের পর আপনি ফাইনালি পেলেন ভাত। এটাই হচ্ছে ডায়নামিক ওয়েবসাইট।

এখন কথা হচ্ছে ডায়নামিক ওয়েবসাইট কেন প্রয়োজন? কারণ আমিতো কোডিং করেই ওয়েবপেজ বানাতে পারছি তবে সেটাকে আবার ডায়নামিক করতে হবে কেন।

একটা এক্সাম্পেল দিয়ে বোঝাচ্ছি, প্রথম আলো ওয়েবসাইটি দেখতে পাচ্ছেন। এখানে দেখেন যে তারিখ আছে। আপনি যখন এই ওয়েবসাইটটি ভিজিট করবেন তখন আজকের তারিখ দেখতে পারবেন। এখন চিন্তা করেন প্রতিদিন রাত ১২ টায় কিন্তু তারিখ পরিবর্তন হয়ে যায়। এখন এটা যদি স্ট্যাটিক ওয়েবসাইট হয় তাহলে প্রথম আলোর ডেভলপারদের প্রতিদিন ঠিক রাত ১২টায় ওই ওয়েবপেজের কোড চেঞ্জ করে দিতে হবে। আবার ধরলাম যে হ্যা, একজন প্রতিদিন ঠিক রাত ১২ টায় কোড চেঞ্জ করে দিবে। এখন কথা হল,  এই ডেট কিন্তু হাজারো পেজে আছে। প্রত্যেকটা নিউজের ডিটেইলস পেজ, ক্যাটাগরি পেজ, ট্যাগ পেজ, author পেজ। এখন সে একই সময় অর্থাৎ রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডে এই হাজার হাজার পেজ আপডেট দিতে পারবে? এটা সম্ভব? অবশ্যই না। এজন্যই প্রথম আলোর ডেভলপরার এমনভাবে কোডিং করেছে যে এটা যেন অটোমেটিকালি প্রতিদিন ঠিক রাত ১২ টায় চেঞ্জ হয়ে যায়। এটাই হচ্ছে ডায়নামিক ওয়েবসাইট।

ডায়নামিক ওয়েবসাইট রিলেটেড আরো অনেক বিষয় আছে। যেমন ধরুন প্রথম আলো নতুন একটা নিউজ আপলোড দিল। এখন সেই নিউজটা যদি আপনি এই জায়গায় অর্থাৎ লিড নিউজ পজিসনে দেখাতে চান তাহলে কি করতে হবে। যে প্রথম নিউজটাকে দ্বিতীয়ের জায়গায়, তারপর দ্বিতীয়টাকে তৃতীয়ের যায়গায়, এভাবে সব নিউজগুলোকে একস্টেপ নিচে নামাতে হবে। তারপর ওই নিউজটা হেডলাইন আর ছবি প্রথম স্থানে বসাতো। এখন বস এরকম করতে গেলেতে এক নিউজ আপলোড দিতে দিন পার হয়ে যাবে। তার উপর তাদের সব নিউজ এডিটার, রিপোর্টারকে কোডিং জানতে হবে। এটাকি আদৌ সম্ভব?

So এই problem solve এর জন্য প্রথম আলোর ডেভলপররা একটা এডমিন প্যানেল তৈরী করে দিয়েছি। এবং সেখানে কিছু ইনপুট ফিল্ড লাইক টেক্সটবক্স, কিছু বাটন বসিয়ে দিয়েছে। যেখান থেকে নিউজ এডিটররা যা কিছু লিখবে সেটা অটোমেটিকালি এই পেজে চলে আসবে, এবং বাকি নিউজ গুলো এক স্টেপ নিচে নেমে যাবে।

এটাই হচ্ছে ডায়নামিক ওয়েবসাইটের মজা।

যাইহোক আরেকটা বিষয় বলি, সকল ওয়েব অ্যাপ্লিকেশনই একটি ডায়নামিক ওয়েবসাইট। সো আশাকরি বুঝতে পেরেছেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।



Post a Comment

4 Comments

Please comment here without spam